,

ফাইনালে যেতে ২২৪ দরকার ইংল্যান্ডের

ছবি: এএফপি

বিডিনিউজ ১০, ক্রীড়া ডেস্ক: লর্ডসের বাস আগেই ধরেছে নিউজিল্যান্ড। ফাইনালের টিকিট বুকিং করতে লড়ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এশিয়ার পাঠ চুকে গেছে। বাকি তিন দলের নাম নিলেই রাগবি বিশ্বকাপ মনে উঁকি দেয়। তাদের মধ্যে যে বিশ্বকাপই হোক লড়াইটা জমাট। টিভিতে কিংবা গ্যালারিতে চোখ আটকে রাখার মতো। হার জিত ছাড়িয়ে যা সম্মানেরও। সেই লড়াইয়ে ব্যাগি গ্রিনদের শুরুতেই চিড়ে চ্যাপ্টা করে রাখে ইংল্যান্ড। শুরু থেকে শেষ অবধি অজি ব্যাটসম্যানদের ছড়ি ঘুরাতে দেয়নি পোমসরা। তবে স্টিভ স্মিথ নামে একজন ছিলেন। তার বিচক্ষণ ব্যাটিংয়ে ২২৩ রানের সংগ্রহ পেয়েছে অস্ট্রেলিয়া।

টস জিতে ব্যাটিং নেওয়া এক সময় অস্ট্রেলিয়া ক্রিকেটের ঐতিহ্য ছিল। এজবাস্টনের উইকেট আবার শুরুতে ব্যাটসম্যানদের বন্ধু বনে যায়। কিন্তু ইংলিশ বোলাররা অস্ট্রেলিয়ার ফাইনালে যাওয়ার পথটা শুরুতেই ‘বন্ধুর’ করে দেয়। অধিনায়ক এবং ওপেনার অ্যারন ফিঞ্চ গোল্ডেন ডাক মেরে ফেরেন। দুর্দান্ত ফর্মে থাকা ওয়ার্নার পেস-বাউন্সে পরাস্ত হয়ে স্লিপে ক্যাচ দেন ৯ রানে। এরপরই উসমান খাজার জায়গায় সেমিফাইনালে খেলতে নামা পিটার হ্যান্ডসকম্ব আউট হন। সেমিফাইনালের চাপ নিতে পারেননি তিনি। চ্যাম্পিয়নসরা ২৪ রানে হারায় ৩ উইকেট।

শুরুর বিপর্যয় কাটিয়ে উঠতে শেষ অবধি লড়ে গেছেন সিরিস কাগজ কান্ডে এক বছর নিষিদ্ধ থাকা স্টিভ স্মিথ। প্রতিভা এবং ক্লাস ছাই চাপা দিয়ে রাখা যায় না স্মিথ তার প্রমাণ দিয়েই চলেছেন। তিনি খেলেন ৮৫ রানের দারুণ এক ইনিংস। এক পাশে দাঁড়িয়ে থেকে ছয় সতীর্থকে সাজঘরে ফিরতে দেখেছেন তিনি। কিন্তু বিচলিত হননি। শেষ অবধি বাটলারের থ্রো’তে রান আউটে সেঞ্চুরি বঞ্চিত হয়ে ফেরেন স্মিথ।

এই বিভাগের আরও খবর